• রবিবার, ২২ মে ২০২২, ০৭:০৩ পূর্বাহ্ন

সেনাবাহিনীতে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি

Reporter Name
Update : সোমবার, ১৪ মার্চ, ২০২২
সেনাবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি
সেনাবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ সেনাবাহিনীতে ৭৯তম ডিএসএসসি (এএমসি) এবং ৬৬তম ডিএসএসসি (এডিসি)-পুরুষ/মহিলা পদে আবেদন শুরু হয়েছে। এজন্য সেনাবাহিনীতে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে

যােগ্যতাঃ

১। বয়স। ০১ জুলাই ২০২২ তারিখে অনূর্ধ্ব ২৮ বছর (এফিডেভিট গ্রহণযােগ্য নয়)।

২। শারীরিক মান (ন্যূনতম)। ক্রমিক শারীরিক যােগ্যতা পুরুষ প্রার্থীদের জন্য

মহিলা প্রার্থীদের জন্য

ক। উচ্চতা ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি) ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি) ওজন*

৫৭.০০ কেজি (১২৬ পাউন্ড) ৪৯,০০ কেজি (১০৯ পাউন্ড) স্বাভাবিক – ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) | স্বাভাবিক – ০.৭১ মিটার (২৮ ইঞ্চি)।

প্রসারণ – ০.৮১ মিটার (৩২ ইঞ্চি) || প্রসারণ – ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) *

উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযােগ্য বিবেচিত হবেন।

৩। শিক্ষাগত যােগ্যতা (ন্যূনতম)।

ক। আর্মি মেডিকেল কোর (পুরুষ/মহিলা) এর জন্য। এসএসসি এবং এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তসহ সরকার

কর্তৃক অনুমােদিত মেডিকেল কলেজ হতে এমবিবিএস ডিগ্রী এবং ইন্টার্ণশীপ সম্পন্নকারী।

খ। আর্মি ডেন্টাল কোর (পুরুষ/মহিলা) এর জন্য এসএসসি এবং এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তসহ সরকার কর্তৃক অনুমােদিত মেডিকেল কলেজ হতে বিডিএস ডিগ্রী এবংইন্টার্ণশীপ সম্পন্নকারী। | ৪

বৈবাহিক অবস্থা

ক। পুরুষ।

(১) অবিবাহিত। 

(২) বিবাহিত (০১ জুলাই ২০২২ তারিখে যাদের বয়স ২৬ বছরের উপরে হবে সেসকল পুরুষ প্রার্থীগণও আবেদন করতে পারবেন)।

খ। মহিলা। বিবাহিতা/অবিবাহিতা।

৫। জাতীয়তা। জন্মসূত্রে বাংলাদেশী নাগরিক।

আরোও চাকরির খবের পেতে ভিজিট করুন

প্রার্থীর জন্য অযােগ্যতাঃ

৬। সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যে কোন সরকারী চাকরি হতে অপসারিত বরখাস্ত ।

৭। আইএসএসবি (ISSB) কর্তৃক ০২ (দুই) বার ফ্রিন্ড আউট/প্রত্যাখ্যাত (একবার স্ক্রিন্ড আউট ও একবার  প্রত্যাখ্যাত হলে আবেদন করা যাবে)।

তবে ০৫ (পাঁচ) বছর পূর্বে ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখ্যাত | প্রার্থীগণও আবেদন করতে পারবেন।।

৮। প্রতিটি চোখের দৃষ্টিক্ষীনতা ও দূরদৃষ্টি ২.৫ ডাইঅপ্টার এর বেশি এবং বিষমদৃষ্টি ১.০ ডাইঅপ্টার এর বেশি হলে সেক্ষেত্রে অযােগ্য বলে বিবেচিত হবেন।

৯। সেনা, নৌ ও বিমান বাহিনীর আপিল মেডিকেল বাের্ড কর্তৃক অযােগ্য ঘােষিত। ১

০। মেডিকেল কলেজের পেশাগত পরীক্ষাসমূহে সর্বমােট ০২ (দুই) বা ততােধিক বিষয়ে রেফার্ড প্রাপ্ত ডাক্তারগণ সেনাবাহিনীতে ভর্তির জন্য অযােগ্য বলে বিবেচিত হবেন।

সেনাবাহিনীতে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি আবেদন করার পদ্ধতিঃ

১১। ১৮ ফেব্রুয়ারি ২০২২ তারিখ হতে https://joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে শুধুমাত্র অনলাইনে আবেদন করা যাবে।

এক্ষেত্রে ওয়েবসাইটে প্রবেশ করে Home Page এর উপরে ডান কোনায় APPLY NOW তে ক্লিক করে বর্ণিত কোর্সে APPLY করতে হবে।

আবেদনকারী প্রার্থীগণ Trust Bank T-cash, VISA/Master Card, Bkash, Rocket ইত্যাদির মাধ্যমে ১০০০/- (এক হাজার) টাকা আবেদন ফি প্রদান করতে পারবেন।

আবেদন প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যাবে এবং তাৎক্ষণিকভাবে লিখিত পরীক্ষার জন্য কল-আপ লেটার পাওয়া যাবে।

১২। অনলাইনে আবেদন করতে যে কোন প্রকার অসুবিধা হলে ওয়েবসাইটে দেখানাে কাস্টমার সাপাের্ট নম্বরে (+৮৮০১৭১৩১৬১৯৭৯) সরাসরি যােগাযােগ করুন।

সেনাবাহিনীতে চাকরির নির্বাচন পদ্ধতিঃ

১৩। লিখিত পরীক্ষা। লিখিত পরীক্ষা (পেশাগত বিষয়ে ১০০ নম্বর) আগামী ১৮ মার্চ ২০২২ তারিখ ০৯০০ ঘটিকায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজ, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে।

আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতঃ প্রার্থীরা কল-আপ লেটার প্রিন্ট করে নিবেন এবং পরীক্ষার সময় কল-আপ লেটার সাথে বহন করবেন।

লিখিত পরীক্ষার ফলাফল মার্চ ২০২২ মাসের ৪র্থ সপ্তাহে ওয়েবসাইট ও এসএমএস/টেলিফোনের মাধ্যমে জানানাে হবে।

১৪। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা আগামী ০৩ এপ্রিল ২০২২ হতে ০৭ এপ্রিল ২০২২ তারিখ পর্যন্ত ডিজিএমএস অফিস, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষার সময় সকল পরীক্ষার সার্টিফিকেট ও মার্কসীট এর মূলকপি (এসএসসি, এইচএসসি, এমবিবিএস/বিডিএস, ইন্টার্ণশীপ, বিএমডিসি রেজিষ্ট্রেশন কার্ড এবং কল-আপ লেটার) প্রদর্শন করতে হবে, অন্যথায় অযােগ্য বলে বিবেচিত হবেন।

১৫। আইএসএসবি পরীক্ষা। লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাঙ্কারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা। সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি’র ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এই পরীক্ষা চার দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় সরকার কর্তৃক বহন করা হবে।

১৬। চুড়ান্ত নির্বাচন এবং যােগদান নির্দেশিকা প্রদান। উপরােক্ত সকল পরীক্ষায় যােগ্যতা অর্জন সাপেক্ষে শূন্যাসনের অনুকূলে মেধাক্রম অনুযায়ী প্রার্থীদেরকে সেনাবাহিনী সদর দপ্তর, এ্যাডজুটেন্ট জেনারেল শাখা, পাসোনেল এ্যাডমিনিস্ট্রেশন কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত ঘােষণা এবং পরবর্তীতে যােগদান নির্দেশিকা প্রদান করা হবে। ১৭। আইএসএসবি গ্রীণ কার্ডের মেয়াদ ০১ বছর (৩৬৫ দিন) বলবৎ থাকবে। প্রশিক্ষণ ও কমিশনঃ ১৮। বিএমএ প্রশিক্ষণ। চূড়ান্তভাবে নির্বাচিত হওয়ার পর ট্রেইনি অফিসার হিসাবে বিএমএ’তে ২০ (বিশ) সপ্তাহ প্রশিক্ষণ গ্রহণ করবেন। ১৯। কমিশন ও পশ্চাৎ প্রবীণতা। প্রশিক্ষণ সমাপ্তির পর কৃতকার্য ট্রেইনি অফিসারগণ ক্যাপ্টেন পদে কমিশন এবং কমিশনের তারিখ হতে নিম্নরূপভাবে পশ্চাৎ প্রবীণতা (এ্যান্টিডেট সিনিয়রিটি) প্রদান করা হবেঃ

ক। আর্মি মেডিকেল কোর (এএমসি)। ০৩ (তিন) বছর। খ। আর্মি ডেন্টাল কোর (এডিসি)। ০২ (দুই) বছর ০৬ (ছয়) মাস।

সেনাবাহিনীতে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি প্রাপ্ত সুযােগ সুবিধাঃ

২০। বেতন-ভাতা। সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাদিসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী প্রশিক্ষণার্থী অফিসারগণ বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। ২

১। অন্যান্য বিশেষত্বঃ

ক। উচ্চতর শিক্ষা ও বিদেশে প্রশিক্ষণ। কমিশনপ্রাপ্ত অফিসারগণ ব্যক্তিগত যােগ্যতার ভিত্তিতে উচ্চতর শিক্ষা ও বিদেশে প্রশিক্ষণের সুযােগ পাবেন।

খ। বাসস্থান। নিরাপদ ও মনােরম পরিবেশে মানসম্পন্ন সুসজ্জিত বাসস্থান প্রাপ্তির সুযােগ পাবেন।

গ। চিকিত্সা। সামরিক হাসপাতালসমূহে উন্নতমানের চিকিৎসা সুবিধা ও দুরারােগ্য ব্যাধিতে উন্নত চিকিৎসার প্রয়ােজন হলে বিধি মােতাবেক নগদ অর্থ প্রদানসহ বিদেশে সুচিকিৎসার সুযােগ পাবেন।

ঘ। সন্তানদের অধ্যয়ন। নিজ সন্তানদের জন্য ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ (AFMC), মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনােলজি (MIST), বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (BUP) এবং সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল কলেজে অধ্যয়নের সুযােগ রয়েছে।

বিশেষ নির্দেশনা

২২। সামরিক মৌলিক প্রশিক্ষণের প্রয়ােজনে প্রার্থীদেরকে বিএমএ’তে যােগদানের পূর্বে সাঁতার শেখার জন্য উপদেশ দেয়া হলাে। ২৩। এএফএমসি হতে পাশকৃত এএফএমসি/এএমসি ক্যাডেটগণকে এএফএমসি’র মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। ২৪। বিজ্ঞপ্তির যে কোন অংশ পরিবর্তনের ক্ষমতা সেনাবাহিনী সদর দপ্তর সংরক্ষণ করে। ২৫। চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের যােগদানপত্র প্রদান/বাতিলের ক্ষমতা সেনাবাহিনী সদর দপ্তর সংরক্ষণ করে।

অ তারিখ

অনলাইনে আবেদন করতে ভিজিট করুন https://joinbangladesharmy.army.mil.bd


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category